বিনা পরীক্ষায় চীন থেকে ১৫০ যাত্রীর বাংলাদেশে প্রবেশ, উত্তাল সংসদ

চীনের সাউদান এয়ারলাইন্সে দেড়শ যাত্রী হজরত শহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কোন রকম পরীক্ষা ছাড়াই বাংলাদেশে প্রবেশ করেছে বলে এক যাত্রীর অ'ভিযোগ জাতীয় সংসদে উত্থাপন করেছেন বিরোধী দলীয় সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু। বেসামর'িক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রীকে বি'ষয়টি জরুরী ভিত্তিতে ত'দন্ত এবং দেশবাসীকে আশ্বস্ত করতে স্বাস্থ্যমন্ত্রীকে জাতীয় সংসদে বিবৃতি প্রদানের আহ্বান দাবি জানান।

স্বাস্থ্যমন্ত্রীর উদ্যেশে সাবেক প্রতিমন্ত্রী চুন্নু বলেন, আপনি দেশবাসীকে আশস্থ করেন, যারা বিনাপরীক্ষায় প্রবেশ করেছে তাদের শরীরে যে করোনা ভাইরাস নেই, কে নিশ্চিত করবে? বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে অংশ নিয়ে এসব কথা বলেন। মুজিবুল হক বলেন, করোনা ভাইরাস প্রসঙ্গে চিন সরকার প্রতিরোধ ব্যবস্থা করেছে যেন ভাইরাসটা দেশের বাইরে না আসতে পারে। এটি এমন একটি ভাইরাস সারাপৃথিবী ব্যাপী মানুষ আঙ্কিত।

বিশ্বস্বাস্থ্য সংস্থা করোনা নিয়ে জরুরী অবস্থা ঘোষণা করেছেন এবং সদস্য দেশগু'লোকে এ বি'ষয়ে সর্তক থাকতে বলেছেন। প্রধানমন্ত্রীও বি'ষয়টি নিয়ে সমস্ত রাষ্ট্র যন্ত্রকে সাবধান থাকতে বলেছেন। তারপরেও কি করে বিনাপরীক্ষায় যাত্রী দেশে প্রবেশ করল?এসময় তিনি কয়েকটি পত্রিকার রিপোর্ট ও এক যাত্রীর ফেসবুক স্ট্যাটাস তুলে ধরে বলেন, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা ভাইরাস শনাক্তে গাফিলতি। প্রয়োজনী ডাক্তার না থাকায় রাতে বেশ কিছু যাত্রী পরীক্ষা ছাড়াই দেশে প্রবেশ করেছে। তিনি বলেন, চিন থেকে ইউএসবাংলা, চায়না স্টার ও চায়না সাউদান এয়ারলাইন্স প্রতিদিন প্রায় ৭০০ যাত্রী নিয়ে ঢাকায় আসে।

চায়না সাউদান এয়ারলাইন্সে আসা এক যাত্রী মুশফিকা সারা তার ফেসবুকে স্ট্যাটাস দিয়েছে গত ১ ফেব্রুয়ারি প্রায় ১৫০ যাত্রী কোন পরীক্ষা ছাড়াই দেশ প্রবেশ করেছে। ওই যাত্রী অ'ভিযোগ করেছেন বিমানবন্দরে ৫ ঘণ্টা অ’পেক্ষা করার পরেও তাকেসহ বাকি ১৫০ জনের স্বাস্থ্যপরীক্ষা ছাড়াই প্রবেশ করতে দেওয়া হয়েছে। এমনকি যে ফরম দেওয়া হয়েছে ওই ফরমে আগে থেকেই ও কে লেখা রয়েছে। তিনি অ'ভিযোগ করেছেন, আমা'দের শরীরে যে করোনা ভাইরাস নেই কে দেখবে?

মুজিবুল হক বলেন, বিমানবন্দরের এই গাফিলতি কোনভাবেই গ্রহণযোগ্য নয়। প্রধানমন্ত্রী নির্দেশ দেওয়ার পরেও অমান্য করে বিমানবন্দরে ডাক্তারে অভাবে চেক করল না। তাদের কারো শরীরে করোনা ভাইরাস থাকলে সারাদেশে মহা'মা'রি হয়ে যাব'ে। তিনি বেসামর'িক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রীকে বি'ষয়টি জরুরী ভিত্তিতে ত'দন্ত করার দাবি জানান। একই সঙ্গে স্বাস্থ্যমন্ত্রীকে দেশবাসীর আশস্থ করে জাতীয় সংসদে বিবৃতি প্রদানের আহ্বান জানান।