চীন থেকে আর কোনো বাংলাদেশিকে ফেরত আনা হবে না: স্বাস্থ্যমন্ত্রী

চীন থেকে আর কোনো বাংলাদেশিকে ফেরত আনা হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক। আজ বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে তিনি একথা বলেন।জাহিদ মালেক বলেন, ‘চীন থেকে আর কাউকে ফেরত আনা হবে না। ’ তবে কেউ অ’সুস্থ হলে সেই দেশেই চিকিৎসা নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আ'ত্মীয়, স্বজন ও দেশের স্বার্থে, উহানসহ চীনের করোনাভাইরাস আ'ক্রান্ত এলাকায় থাকা বাংলাদেশি নাগরিকদের দেশে ফিরতে নিরুৎসাহিত করা হচ্ছে।’

চীনা নাগরিকদের স’ম্পর্কে তিনি বলেন, ‘চীনা নাগরিকদের বাংলাদেশে আসতে হলে ভিসা নেওয়ার পাশাপাশি মেডিকেল সার্টিফিকেট দেখাতে হবে। এ ছাড়া অন অ্যারাইভ্যাল ভিসায় কেউ প্রবেশ করতে পারবে না।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘স্বল্প সময়ে করোনাভাইরাস পরীক্ষার জন্য পর্যা'প্ত কিটস আম’দানি করা হয়েছে। তা ছাড়া দেশে এখনো করোনাভাইরাসে আ'ক্রান্ত কাউকে শ'নাক্ত করা হয়নি।

হাসপাতাল, চিকিৎসক, নার্স প্রস্তুত। করোনাভাইরাস দেখা দিলে তা ছড়িয়ে যাওয়া রোধে সব প্রস্তুতি নেওয়া হয়েছে।’

এ সময় মাস্ক ব্যবহারের ব্যাপারে তিনি বলেন, সুস্থ ব্যক্তির এই মুহূর্তে মাস্ক পড়ার কোনো প্রয়োজন নেই।

প্রা'ণঘা'তী করোনাভাইরাসে একদিনেই আরও ৭০ জনের মৃ'’ত্যু হয়েছে। এ নিয়ে চীনের মূল ভূখণ্ড ও এর বাইরে মৃ'’তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬৩ জনে। গতকাল বুধবার চীনে নতুন করে এই ভাইরাসে আ'ক্রান্ত হয়েছে আরও ২ হাজার ৯৮৭ জন।