‘চাঁদ উঠলে সবাই দেখবে’, শ্রদ্ধা কাপুরকে নিয়ে জাজ

বিগ বাজেটের ‘মাসুদ রানা’ চলচ্চিত্রে বলিউডের অভিনেত্রী শ্রদ্ধা কাপুরের অভিনয়ের অনিশ্চয়তার কথা উড়িয়ে দিল চলচ্চিত্রটির অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া।
এতে সুলতা দেবীর চরিত্রে ‘আশিকি ২’ চলচ্চিত্রের এ নায়িকা আদৌ অভিনয় করছেন কি না তা নিয়ে বৃহস্পতিবার থেকেই আলোচনা চলছে গণমাধ্যমে।

শ্রদ্ধার বরাতে বিভিন্ন গণমাধ্যমে বাংলাদেশের চলচ্চিত্রে তার অভিনয়ের খবরকে ভুয়া বলা হলেও জাজ মাল্টিমিডিয়া বলছে, চাঁদ উঠলে সবাই দেখবে। সুলতার চরিত্রে শ্রদ্ধাই থাকছেন; বি’ষয়টি নিয়ে তার সঙ্গে এ ছবির হলিউডি প্রযোজনা প্রতিষ্ঠান সিলভারলাইন এন্টারটেইনমেন্টের ‘পাকা’ কথা হয়েছে।

ইনস্টাগ্রাম থেকে নেওয়া। সিলভারলাইন এন্টারটেইনমেন্টও নিশ্চিত করেছে, সিনেমাটি নিয়ে শ্রদ্ধা কাপুরের সঙ্গে তাদের কথা হয়েছে; তিনিই থাকছেন সুলতার চরিত্রে।
বলিউডের এ অভিনেত্রীকে নিয়ে শুটিং শুরু হলেই সবার সংশয় কে’টে যাবে বলে জানালেন জাজ মাল্টিমিডিয়ার সিইও অলিমুল্লাহ খোকন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “সবকিছু চূড়ান্ত করে তাকে নিয়ে শুটিংয়ের অপেক্ষায় আছি আমরা।”

এর আগে বৃহস্পতিবার সকালে জাজ মাল্টিমিডিয়ার ফেইসবুক পেইজে শ্রদ্ধার অভিনয়ের খবর নিশ্চিত করা হয়। পরে সেই পোস্টটি সরিয়ে ফেলা হলেও এর কোনো সদুত্তর মেলেনি খোকনের কাছে।

তিনি বলছেন, জাজের চেয়ারম্যান আব্দুল আজিজ পেইজটি পরিচালনা করছেন; তিনি পোস্টটি সরিয়ে নিতে পারেন।

প্রায় হাজার কোটি টাকার বিদেশে পাচারের মামলার অন্যতম আ’সামি আজিজ গ্রে’প্তার এড়াতে পলাতক রয়েছেন; আত্মগোপনে থেকেই ৮৩ কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য এ চলচ্চিত্রের নির্মাণ কার্যক্রম দেখভাল করছেন।

সুলতার চরিত্র নিয়ে আলোচনার মধ্যেই শনিবার ইন্টারন্যাশনাল মুভি ডেটাবেইজে (আইএমডিবি) এ চলচ্চিত্রের অভিনয়শিল্পীর তালিকায় সুলতার চরিত্রে শ্রদ্ধার নাম যুক্ত করা হয়েছে।

ছবিটি পরিচালনা করবেন আসিফ আকবর। তিনি যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে ফিল্ম মেকিংয়ের উপর উচ্চতর পড়াশোনা শেষ করে হলিউডে তিনটি চলচ্চিত্র নির্মাণ করেছেন।
চিত্রনাট্য পরিমা’র্জন, পরিবর্তন ও পরিবর্ধন করেছেন আব্দুল আজিজ, নির্মাতা আসিফ আকবর ও তরুণ থ্রিলার লেখক নাজিম উদ দৌলা।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয়ের জন্য ‘আয়রন ম্যান-২’ চলচ্চিত্রের অভিনেতা মিকি রোর্ক, ‘দ্য ট্রান্সপোর্টার’, ‘এভারলি’সহ আরও বেশ কয়েকটি হলিউডের চলচ্চিত্রের অভিনেত্রী গাব্রিয়েলা রাইট ও ভারতীয় রেসলার দ্য খালি চুক্তিবদ্ধ হয়েছেন।

তবে চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্র ‘মাসুদ রানা’র নাম এখনও ঘোষণা করা হয়নি। ‘মাসুদ রানা’কে নিয়ে ঢাকাই সিনেমা’র দর্শকদের আগ্রহের মধ্যেই সামনে এসেছে ‘ঢাকা অ্যাটাক’র অভিনেতা এবিএম সুমনের নাম।

আইএমডিবিতে মাসুদ রানার চরিত্রে তার নাম যুক্ত হওয়ার পর বাংলাদেশে অডিশন নিতে আসা চলচ্চিত্রটির হলিউডি সেকেন্ড ইউনিট ডিরেক্টর ফিলিপ টানের সঙ্গে সুমনের একটি ছবি নিয়ে আলোচনা চলছে।

তবে প্রযোজনা প্রতিষ্ঠান আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা এখনও দেয়নি। সুমনও এখনই স্পষ্ট কিছু বলতে রাজি নন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রশ্নে তিনি বলেন, “প্রযোজকরাই আনুষ্ঠানিকভাবে বি’ষয়টি জানাবেন। আমা’র বলার কিছু নেই।”
তবে মাসুদ রানা চরিত্রের জন্য অডিশন দেওয়ার কথা স্বীকার করেছেন সুমন। তিনি বলেছেন, অডিশন শেষেই কলাকুশলীদের সঙ্গে ওই ছবিটি তোলা হয়েছিল।

মাসুদ রানাসহ বাকি চরিত্রের অভিনয়শিল্পীদের নাম ঘোষণা করে ২৭ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ, মরিশাস, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্রে ছবিটির শুটিং চলবে।

কাজী আনোয়ার হোসেনের জনপ্রিয় স্পাই থ্রিলার ‘মাসুদ রানা’ সিরিজের তিনটি উপন্যাসের চলচ্চিত্রায়নের স্বত্ত্ব কিনে প্রথমে ১৯৬৬ সালে প্রকাশিত ‘ধ্বংস পাহাড়’ অবলম্বনে চলচ্চিত্র নির্মাণে হাত দিয়েছে জাজ মাল্টিমিডিয়া।

তাদের সঙ্গে লসএঞ্জেলেস ভিত্তিক প্রযোজনা প্রতিষ্ঠান সিলভারলাইন এন্টারটেইনমেন্টসহ আরও তিনটি প্রযোজনা প্রতিষ্ঠান যুক্ত হয়েছে।

সিনেমা’র বাংলা নাম ‘মাসুদ রানা’ রাখা হলেও ইংরেজি ভাষায় বিদেশে মুক্তি দেওয়া হবে মাসুদ রানার কোড ‘এমআর-নাইন’ নামে।

এর আগে ‘মাসুদ রানা’ অবলম্বনে চার যুগ আগে বাংলাদেশে একটি চলচ্চিত্র নির্মিত হয়েছিল, তাতে মাসুদ রানার ভূমিকায় ছিলেন সোহেল রানা। তাতে নায়িকা ছিলেন কবরী ও অলিভিয়া। মাসুদ রানা সিরিজের ‘বিস্মরণ’ অবলম্বনে নির্মিত ওই চলচ্চিত্রটি বেশ ব্যবসা করেছিল।